1
Health & Wellness

সকালে ঘুম থেকে ওঠার অসাধারণ সব উপকারিতা

কার্ডিওলজি ডেস্ক

আধুনিক জীবনধারায় অনেকেই দেরিতে ঘুমাতে যান। ফলে সকালে দেরিতে ঘুম থেকে ওঠেন। দীর্ঘমেয়াদী এই অভ্যাস চলমান থাকলে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে। অন্যদিকে, সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস আছে অনেক উপকারিতা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. তানিম রহমান বলেন, ‘সকালে ঘুম থেকে ওঠা শুধু একটি অভ্যাস নয় বরং এটি স্বাস্থ্যকর জীবনযাপনের চাবিকাঠি। নিয়মিত সকালে ঘুম থেকে ওঠার অভ্যাস গড়ে তুলে আপনি শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতি করতে পারেন।’

সকালে ঘুম থেকে ওঠার কিছু গুরুত্বপূর্ণ উপকারিতা:

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

গবেষণায় দেখা গেছে যে, যারা নিয়মিত সকালে ঘুম থেকে ওঠেন তাদের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কারণ, সকালে ঘুম থেকে ওঠার ফলে শরীরে প্রাকৃতিকভাবে কর্টিসল হরমোনের নিঃসরণ বৃদ্ধি পায়। যার ফলে শরীরে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

রক্ত চলাচল বৃদ্ধি করে

সকালে ঘুম থেকে ওঠার ফলে শরীরে রক্ত ​​চলাচল বৃদ্ধি পায়। এটি হৃদপিণ্ড ও পেশীগুলিকে সুস্থ রাখতে সাহায্য করে।

মানসিক চাপ কমায়

1

সকালে ঘুম থেকে ওঠলে মন প্রফুল্ল এবং সারাদিন উৎসাহী থাকা যায়। এর ফলে মানসিক চাপ এবং বিষণ্ণতার ঝুঁকিও কমে।

ডায়াবেটিসের আশঙ্কা কমায়

নিয়মিত সকালে ঘুম থেকে ওঠার ফলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। সকালের আবহাওয়া হাঁটাহাঁটি করা শরীরের জন্য উপকারী। যার ফলে ডায়াবেটিসের ঝুঁকি অনেক কমে যায়।

শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখে

সকালে ঘুম থেকে ওঠলে মেটাবলিজম বৃদ্ধি পায়। শরীরে অতিরিক্ত চর্বি জমা হতে বাধা পায়। কেননা সকাল সকাল ঘুম থেকে ওঠার কারণে শরীরের কার্যকারিতা বেড়ে যায়। এর ফলে শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকার সম্ভাবনা বাড়ে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *