শারীরিক অলসতা হৃদরোগের ঝুঁকি বাড়ায়

শারীরিক অলসতা: হৃদরোগের ঝুঁকি বাড়ায়

শারীরিক অলসতা হৃদরোগের ঝুঁকি বাড়ায়

আধুনিক জীবনধারায় অনেকেই শারীরিকভাবে অলস হয়ে পড়ছেন। কম্পিউটারের সামনে বসে কাজ করা, টিভি দেখা, গাড়ি ব্যবহার করা ইত্যাদি কারণে শারীরিক চলাফেরা কমে গেছে। এই অলসতার ফলে শরীরে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। হৃদরোগ এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ সমস্যা। আজ আমি, স্যাম, কার্ডিওলজি বিডি থেকে বলছি কেন শারীরিক অলসতা হৃদরোগের ঝুঁকি বাড়ায় এবং কীভাবে সক্রিয় থাকা যায়।

শারীরিকভাবে অলস মানুষের হৃদরোগের ঝুঁকি বেশি থাকার কারণ

রক্তচাপ বৃদ্ধি

শারীরিক অলসতা রক্তচাপ বৃদ্ধির একটি প্রধান কারণ। উচ্চ রক্তচাপ হৃদরোগের ঝুঁকি বাড়ায়। কম শারীরিক কার্যকলাপ রক্তনালীগুলির স্থিতিস্থাপকতা কমায়, যা রক্তচাপ বৃদ্ধির কারণ হতে পারে।

রক্তে চর্বি বৃদ্ধি

শারীরিক অলসতা রক্তে LDL (খারাপ) কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে এবং HDL (ভালো) কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। এটি রক্তনালীর ভিতরে চর্বি জমা করার প্রবণতা বাড়ায়, যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

ওজন বৃদ্ধি

শারীরিক অলসতা ওজন বৃদ্ধির একটি প্রধাdন কারণ। অতিরিক্ত ওজন হৃদরোগের ঝুঁকি বাড়ায়। অধিক ওজন হৃদপিণ্ডের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে এবং রক্তচাপ বাড়ায়।

ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি

শারীরিক অলসতা টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। ডায়াবেটিস হৃদরোগের ঝুঁকি বাড়ায় কারণ এটি রক্তনালী ও হৃদপিণ্ডের ক্ষতি করে।

মস্তিষ্কের স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধি

শারীরিক অলসতা মস্তিষ্কের স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। শারীরিক ক্রিয়াকলাপের অভাব রক্ত সঞ্চালন কমিয়ে দেয়, যা স্ট্রোকের কারণ হতে পারে।

শারীরিকভাবে সক্রিয় থাকার জন্য কিছু টিপস

প্রতিদিন ৩০ মিনিট হাঁটুন

হাঁটা সবচেয়ে সহজ এবং কার্যকরী ব্যায়ামগুলির মধ্যে একটি। প্রতিদিন ৩০ মিনিট হাঁটলে হৃদপিণ্ড সুস্থ থাকে এবং শরীরের চর্বি কমে।

সাঁতার কাটুন বা সাইকেল চালান

সাঁতার কাটা ও সাইকেল চালানো হৃদপিণ্ড ও পেশীগুলিকে শক্তিশালী করে। এটি ফুসফুসের কার্যকারিতা বাড়ায় এবং ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

নিজেই করি ঘরের কাজ

ঝাড়ু দেওয়া, বাড়ি পরিষ্কার করা, বাগান করার মতো কাজগুলো করুন। এটি আপনাকে শারীরিকভাবে সক্রিয় রাখবে এবং অতিরিক্ত ক্যালোরি পোড়াবে।

সিঁড়ি ব্যবহার করুন

সিঁড়ি ব্যবহার করা হৃদস্পন্দন বাড়ায় এবং পেশীগুলিকে শক্তিশালী করে। তাই একবেলা লিফটে না উঠে সিঁড়ি ব্যবহার করুন।

শারীরিক অলসতা হৃদরোগের ঝুঁকি বাড়ায় এবং এটি থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদের সক্রিয় থাকতে হবে। নিয়মিত শারীরিক কার্যকলাপ হৃদরোগের ঝুঁকি কমায় এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে। তাই আজই কিছু শারীরিক কার্যকলাপ শুরু করুন এবং একটি সুস্থ জীবনযাপন করুন। কার্ডিওলজি বিডি সব সময় আপনার পাশে আছে সুস্থ থাকার টিপস এবং তথ্য দিতে।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

কেন শারীরিক অলসতা হৃদরোগের ঝুঁকি বাড়ায়?

শারীরিক অলসতা রক্তচাপ, রক্তে চর্বি এবং ওজন বৃদ্ধির কারণ হতে পারে, যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

শারীরিকভাবে সক্রিয় থাকার সহজ উপায় কী?

প্রতিদিন ৩০ মিনিট হাঁটা, সাঁতার কাটা, সাইকেল চালানো, ঘরের কাজ করা এবং সিঁড়ি ব্যবহার করা শারীরিকভাবে সক্রিয় থাকার সহজ উপায়।

কোন ধরনের ব্যায়াম সবচেয়ে কার্যকর?

হাঁটা, সাঁতার কাটা এবং সাইকেল চালানো সবচেয়ে কার্যকর ব্যায়ামগুলির মধ্যে অন্যতম।

শারীরিক অলসতা থেকে মুক্তি পাওয়ার জন্য কী করা উচিত?

নিয়মিত শারীরিক কার্যকলাপে অংশগ্রহণ করুন, যেমন প্রতিদিন ৩০ মিনিট হাঁটা, সাঁতার কাটা, সাইকেল চালানো, এবং সিঁড়ি ব্যবহার করা। এছাড়াও, নিজের কাজগুলি নিজেই করার চেষ্টা করুন।

শারীরিক সক্রিয়তা কিভাবে হৃদরোগের ঝুঁকি কমায়?

শারীরিক সক্রিয়তা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে, রক্তে চর্বি কমায়, ওজন নিয়ন্ত্রণে রাখে, এবং ডায়াবেটিসের ঝুঁকি কমায়, যা হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়ক।